বাংলাদেশের কাছে পাত্তাই পেল না আয়ারল্যান্ড

ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে ৬ উইকেটের ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। আ্য়ারল্যান্ডের ছুড়ে দেওয়া ২৯৩ রানের টার্গেট ৪২ বল হাতে রেখেই টপকে গেছে টাইগাররা।

সর্বোচ্চ ৭৬ রানের ইনিংস এসেছে লিটন দাসের ব্যাট থেকে। এছাড়া সাকিব ৫০ ও তামিম ৫৭ রান করে দলের জয়ে ভূমিকা রেখেছেন।

ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাবের মাঠে টসে জিতে আগে ব্যাটিং করে বাংলাদেশকে ২৯৩ রানের টার্গেট ছুড়ে দেয় আয়ারল্যান্ড।

আয়ারল্যান্ডের এই বিশাল সংগ্রহে সবচেয়ে বড় অবদান ওপেনার পল র্স্টালিং ও অধিনায়ক উইলিয়াম পোটারফিল্ডের। ১৪১ বলে ১৩০ রানের জ্বলমলে এক ইনিংস উপহার দিয়েছেন স্টার্লিং। তার সঙ্গে ৯০ রানের ইনিংস খেলেছেন অধিনায় পোটারফিল্ডও।

বাংলাদেশের পক্ষে বল হাতে সবচেয়ে সফল মাত্র দ্বিতীয় ওয়ানডে খেলতে নামা আবু জায়েদ রাহী, ৯ ওভারে ৫৮ রান দিয়ে তিনি নেন ৫টি উইকেট। সাইফউদ্দিন ২টি আর রুবেল হোসেন নেন ১টি উইকেট।

আয়ারল্যান্ডের ছুড়ে দেওয়া টার্গেটে ওপেনিং জুটিতেই ১০০ রান পার করে বাংলাদেশ। দলীয় সেঞ্চুরির সঙ্গে সঙ্গে নিজেরও ফিফটি তুলে নেন তামিম ইকবাল খান।

মাত্র ৪৬ বলে নিজের ওয়ানডে ক্যারিয়ারের ৪৬তম ফিফটি তুলে নিয়েছিলেন এই ওপেনার। কিন্তু ফিফটির পরই র‌্যাঙ্কিনের শিকার হয়ে ৫৭ রান করে সাজঘরে ফিরেছেন। এরপর লিটনও ফিফটি পেয়েছেন ৪৭ বল খরচে। কিন্তু তিনিও ফিরে যান ৭৬ রান করে।

এরপর সাকিবের ফিফটি ও মুশফিক-মাহমুদউল্লাহর উভয়রেই ৩৫ রানের ইনিংসে ভর করে ৪৩ ওভারেই টার্গেট টপকে যায় টাইগাররা।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, মোসাদ্দেক হোসেন সৈকত, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), আবু জায়েদ রাহী ও মোস্তাফিজুর রহমান।

আয়ারল্যান্ড একাদশ: পল স্টার্লিং, জেমস ম্যাককলাম, অ্যান্ড্রু বালবার্নি, উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক), কেভিন ও’ব্রায়েন, মার্ক অ্যাডায়ার, গ্যারি উইলসন, জর্জ ডকরেল, বয়েড র‍্যানকিন, ব্যারি ম্যাককার্থি ও জশ লিটল।