ভারতের বিজ্ঞাপনের পাল্টা জবাব দিলো পাকিস্তান, সমলোচনার ঝড়

১৬ জুন, রবিবার বিশ্বকাপের মঞ্চে বহুপ্রতীক্ষিত ভারত-পাকিস্তান ম্যাচ। আর সেই ম্যাচ ঘিরে ২২ গজের ভেতরে শুধু নয়, বাউন্ডারির বাইরেও উত্তেজনা একেবারে টানটান।

এরইমধ্যে ওই ম্যাচকে কেন্দ্র করে পাকিস্তানের এক টেলিভিশন চ্যানেল একটি বিজ্ঞাপন তৈরি করেছে।

ওই বিজ্ঞাপনটি ভারতীয় পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে উপজীব্য করে বানানো হয়েছে। ফলে পাকিস্তানি ওই টেলিভিশন চ্যানেলকে ঘিরে সৃষ্টি হয়েছে বিতর্ক ও সমালোচনা।

পাকিস্তানের ওই চ্যানেলের নাম জ্যাজ টিভি। তারা ক্রিকেট বিশ্বকাপও সম্প্রচার করছে। আবার তারাই ওই বিজ্ঞাপনটি তৈরি করেছে। বিজ্ঞাপনটির ভিডিও ইতোমধ্যে ব্যাপক ভাইরাল হয়েছে।

বিজ্ঞাপনটিতে দেখা যায়, ভারতীয় নীল রঙের জার্সি পরা অভিনন্দন বর্তমানের মতো দেখতে এক ব্যক্তিকে কিছু প্রশ্ন করা হচ্ছে। তিনি অভিনন্দনের মতোই প্রশ্নের উত্তর দিতে অস্বীকার করছেন।

পরে তাকে এক কাপ চা খেতে দেওয়া হয়। চায়ের প্রশংসা করেন ওই ব্যক্তি। ঠিক যেমনটা অভিনন্দন করেছিলেন। এরপরেই বিজ্ঞাপনে কাপ নিয়ে উঠে যেতে দেখা যায় ওই ব্যক্তিকে। কিন্তু কাপটি তার হাত থেকে নিয়ে নেওয়া হয়।

বালাকোটে বিমান বাহিনীর এয়ারস্ট্রাইকের পর পাকিস্তানে আটক হন অভিনন্দন। পরে অবশ্য প্রতিবেশী দেশ ভারতের কাছে অভিনন্দনকে ফিরিয়ে দেয় পাকিস্তান।

এর আগে অভিনন্দনকে আটক করে পাকিস্তান বিমানবাহিনী কয়েকটি ভিডিও ধারণ করে। এর মধ্যে একটি ভিডিওতে অভিনন্দনকে জিজ্ঞাসাবাদ করছে বলে মনে হয়েছিল। সেসময় দেখা যায় তিনি শান্ত ও ঠান্ডা মাথায় প্রশ্নের উত্তর দিচ্ছেন। কিন্তু বিজ্ঞাপনে নীল জার্সি পরিহিতকে দেখে ভয়ার্ত মনে হয়েছে। ওই ব্যক্তির গায়ের রং অনেকটা কালো দেখানো হয়েছে।

বিজ্ঞাপনটি সম্প্রচারিত হওয়ার পরে শুরু হয় সমালোচনা। নেটিজেনদের একাংশের মতে, খেলা নিয়ে এই ধরনের বিজ্ঞাপন মোটেই শোভনীয় নয়। পাকিস্তানের মনোভাব বিজ্ঞাপন থেকেই বোঝা যাচ্ছে। আর এক অংশের কটাক্ষ, বহু দিন বিশ্বকাপ জেতেনি পাকিস্তান, ওরা বরং চায়ের কাপ নিয়েই সন্তুষ্ট থাকুক।

 ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন…