ম'সজিদে ভয়াবহ বো'মা হা'মলা, নি'হত অন্তত ৬২

আফগানিস্তানে ম'সজিদের ভেতরে বো'মা বিস্ফোরণে অন্তত ৬২ জন নি'হত হয়েছেন। এ ঘটনায় শতাধিক মানুষ আ'হত হয়েছেন।

স্থানীয় সংশ্লিষ্ট কর্মক'র্তাদের বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, আজ শুক্রবার জুমা'র নামাজের সময় দেশটির নানগারহার প্রদেশের হাসকা মিনা জে'লায় এই ঘটনা ঘটে।

এ ঘটনার দায় এখন পর্যন্ত কোনো জ'ঙ্গীগোষ্ঠী শিকার করেনি। তবে ওই প্রদেশে জ'ঙ্গিগোষ্ঠী তালেবান ও ইস'লামিক স্টেট (আই'এস) সক্রিয় রয়েছে।

গত বৃহস্পতিবার জাতিসংঘ নতুন এক প্রতিবেদন প্রকাশ করে জানায়, গত জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত দেশটিতে ‘নজিরবিহীন’ বেসাম'রিক লোক নি'হত অথবা আ'হত হয়েছেন।

দেশটিতে অস্থিতিশীলতার জন্য আই'এস এবং তালেবানের মতো সরকারবিরোধী পক্ষকে দায়ী করে জাতিসংঘ বলছে, সরকার সম'র্থক বাহিনীর কারণে হতাহতের সংখ্যা আশ'ঙ্কাজনকভাবে বাড়ছে।

নাঙ্গারহার প্রাদেশিক পরিষদের সদস্য সোহরাব কাদেরি জানিয়েছেন, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। বিস্ফোরণের ধ্বংসস্তূপ থেকে ম'রদেহ এখনও বের করছে উ'দ্ধারকর্মী ও স্থানীয়রা। গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ জানান, বিস্ফোরণে ম'সজিদের ছাদ ধসে পড়েছে।

দেশটিতে নিয়মিত হা'মলা চালানো আফগান তালেবান ম'সজিদে হা'মলার দায় স্বীকার করেনি। এছাড়া কোনও জ'ঙ্গি গোষ্ঠীর পক্ষ থেকে এই হা'মলার দায় স্বীকার করা হয়নি। প্রেসিডেন্ট আশরাফ ঘানির মুখপাত্র সাদিক সিদ্দিকী' টুইট বার্তায় এ হা'মলায় শোক প্রকাশ করে তীব্র নিন্দা জানিয়েছেন।