চার ধরনের মহিলাদের প্রতি দেয়া যাবেনা কুনজর

নারীকে সম্মান দেয়ার সময় বলা হয়ে থাকে, নারী হচ্ছে মায়ের জাত। নারীকে সম্মান দেয়ার সিলেবাস সমূহে, এই লাইনটি সবার প্রথমে রাখা হয়।

নারীকে সম্মান দিতে হবে কারণ নারী সন্তান জন্ম দেয়, নারী মাতৃত্ব গ্রহণ করতে পারে।

আজ আপনাদের জন্য মজার কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। মহাকবি তুলসীদাস বিরচিত ‘রামচরিতমানস’-এ চার জন মহিলার কথা বলা হয়েছে। যাদের প্রতি কোন ভাবেই কু-নজর বা অসম্মান করা যাবেনা।

তাঁদের প্রতি কুনজর দিলে তা মহাপাপ হয়। এমন করলে সারাজীবন তাঁর ফল ভুগতে হয় বলেই দাবি করা হয়। চলুন তাহলে জেনে কোন ৪ ধরনের নারীর প্রতি কুনজর দেয়া যাবেনা:

ভাতৃবধূ: ছোট ভাইয়ের স্ত্রী' বাড়ির পূত্রবধূর সমান। তাঁর দিকে কুনজর কখনও দেওয়া উচিত নয়। এমন কাজ কেউ করলে তার ফল খা'রাপ হয়। কোনওভাবেই এই পাপের প্রায়শ্চিত্ত করা যায় না।

পুত্রবধূ: পুত্রবধূ নিজের মেয়ের সমান হয়। তাঁর সম্মান রক্ষা করা গোটা পরিবারের কর্তব্য। ভুলেও নিজের পুত্রবধূকে অ'পমান করা উচিত নয়। অ'পমানিত হতে দেখলেও তার প্রতিবাদ করা উচিত।

নিজের মেয়ে: নিজের মেয়ের সম্মান করা, যে কোনও প্রতিকূল পরিস্থিতিতে তাকে রক্ষা করা সব পিতার কর্তব্য। নিজের কন্যার সঙ্গে খা'রাপ ব্যবহার করার থেকে বড় পাপ আর কিছু নেই। কেউ এমন করলে তা মহাপাপ হয়।

নিজের ছোট বোন: নিজের ছোট বোনকে মেয়ে আর বড় বোন মাতৃসমা। কেউ যদি নিজ স্বার্থে বোনকে অ'পমান করে বা তার লাঞ্ছনা সহ্য করে, তবে সেই ভাইয়ের কপালে অনেক দুঃখ থাকে।