চীনে আরেকটি ভাই'রাসে মহামা'রির শ'ঙ্কা, ক্ষোভ উগড়ে দিলেন হরভজন

করো'নার ধাক্কাতেই হিমশিম পুরো বিশ্ব। আধুনিক বিশ্বের বড় বড় দেশের চিকিৎসাব্যবস্থা ভেঙে পড়েছে। কিছুতেই সামাল দেয়া যাচ্ছে না প্রা'ণঘাতী এই ভাই'রাসটি। এর মধ্যে আরেকটি মহামা'রি ভাই'রাস ছাড়ার প্রস্তুতি নিচ্ছে চীন, এমন অ'ভিযোগ তুললেন ভা'রতের সাবেক স্পিনার হরভজন সিং।

লাদাখ নিয়ে ভা'রত-চীনের মধ্যে এখন যু'দ্ধ যু'দ্ধ ভাব বিরাজ করছে। চীনা পণ্য বয়কটসহ নানামুখী প্রতিবাদে ভা'রত ইতিমধ্যে বাণিজ্য যু'দ্ধ শুরু করে দিয়েছে। ভা'রতীয় জনগণের মধ্যে এখন চীন-বিদ্বেষ মাত্রা ছাড়িয়েছে।

চীনের উহান শহর থেকেই উৎপত্তি হয় প্রা'ণঘাতী করো'নাভাই'রাসের। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে চীনের প্রতিদ্বন্দ্বী যু'ক্তরাষ্ট্র। এখন পর্যন্ত সেদেশে ১ লাখ ২৮ হাজারের মতো মানুষ মা'রা গেছে।

ভা'রতের অবস্থাও ভালো নয়। বিশ্বের চতুর্থ করো'না আ'ক্রান্ত দেশ এখন ভা'রত। ১৭ হাজারের বেশি মানুষ মা'রা গেছেন, আ'ক্রান্ত সাড়ে পাঁচ লাখের মতো। এর মধ্যে সীমান্তে ভা'রতকে চেপে ধরেছে চীন।

এই চীনেই আরেকটি ভাই'রাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। শুকর থেকে যেটি মানুষের শরীরে আসতে পারে বলে আশ'ঙ্কা করছেন বিজ্ঞানীরা। ‘সোয়াইন ফ্লু’র মতো সংক্রামক ভাই'রাসটি মহামা'রি আকার ধারণ করতে পারে, সতর্ক করেছেন তারা।

ভাই'রাসটির নাম ‘জি৪ ইএ এইচ১এন১’। ২০০৯ সালে ছড়িয়ে পড়া সোয়াইন ফ্লুর মতো বৈশিষ্ট্যের এই ভাই'রাস। বিজ্ঞানীরা মনে করছেন, এটি মহামা'রি আকারে ছড়িয়ে পড়লে সাধারণ ভ্যাকসিনে কাজ হবে না।

এমন খবর শোনার পর চীনের ‍ওপর ক্ষোভ উগড়ে দিলেন হরভজন সিং। ভা'রতের সাবেক এই অফস্পিনার স'ন্দেহ প্রকাশ না করে সরাসরিই দুষলেন প্রতিদ্বন্দ্বী দেশটিকে।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তিনি লিখেছেন, ‘যখন পুরো বিশ্ব কোভিড ১৯ সামাল দিতে হিমশিম খাচ্ছে। তারা (চীন) আমাদের জন্য আরেকটি ভাই'রাস প্রস্তুত করে ফেলেছে।’