Thursday , April 26 2018
Breaking News

কে এই দাড়িওয়ালা ২৪ বছরের তরুণী (ভিডিওসহ)

হারনাম কাউর। পৃথিবীর সবচেয়ে কমবয়সী দাড়িওয়ালা নারী। ভারতীয় বংশোদ্ভুত ব্রিটেনের বার্কশায়ারের বাসিন্দা। টানা টানা চোখের সুন্দর মুখশ্রীতে যখন প্রথমবার পুরুষের মতো দাড়ি আবিষ্কার করেছিলেন তিনি, তখন হয়তো অনেক হতাশ হয়েছিলেন। হয়তও কোনো অভিশাপের ফল হিসেবেই এটিকে মেনে নিয়েছিলেন।

হরমোনের যে সমস্যার জন্য কিশোরী বয়স থেকে বন্ধুদের বিদ্রুপ শুনতে হতো, সেটাই অবশেষে বিখ্যাত করে দিল হরনাম কৌর-‌কে। ২৪ বছরের এই তরুণী দাড়িওয়ালা মডেল হিসাবে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলে ফেললেন। হরমোনের সমস্যা যুক্ত মহিলাদের মধ্যে এর আগে এতকম বয়সে একবড় দাড়ি রাখতে পারেননি কেউ। কৈশোরের শুরু থেকেই দাড়ি গজাতে শুরু করে হরনামের। সহপাঠীদের বিদ্রুপ এমন জায়গায় পৌঁছেছিল, যে কিছুদিনের জন্য স্কুলে যাওয়া বন্ধ করে দেন তাঁর অভিভাবকরা।

চিকিৎসকরা জানান বিরল ধরনের ‘‌পলিসিস্টিক ওভারি’‌ হওয়ার কারণেই এই বিপত্তি। দাড়ি নিয়েই তিনি শুরু করে দেন মডেলিং। সঙ্গে শারীরিক অস্বাভাবিকতার জন্য কিশোর কিশোরীদের ওপরে বিদ্রুপের বিরুদ্ধে সচেতনতা প্রসারের কাজ শুরু করেন। হরনাম বলেছেন, ‌দাড়ি থাকাটাকে আমি কোনও সমস্যা বলে মনে করি না। আমি অনেকের চেয়ে বেশি সুস্থ এবং সক্ষম। মনের জোরটাই আসল।‌ ইতিমধ্যেই ‘‌ফোরআর্বান ব্রাইডসমেড’‌, ‘‌মারিয়ানা রয়্যাল ফ্যাশন ডে’‌-‌এর মতো বিশ্ববিখ্যাত শো-‌র র‌্যাম্পে হেঁটেছেন হরনাম।‌