Wednesday , April 25 2018
Breaking News

জেল খানায় যারা আছে তারা নিরাপদে আছে: শামসুজ্জামান দুদু

জেল খানায় যারা আছে তারা নিরাপদে আছে। যারা রাস্তায় হাটে, অফিসে থাকে, শিক্ষাঙ্গণে থাকে, শিল্পাঞ্চলে থাকে তারা কতটুকু নিরাপদ’ বলে প্রশ্ন করছেন সদ্য জামিনে কারামুক্ত বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

বৃহস্পতিবার (৫ এপ্রিল) তার নিজ বাসায় দলের নেতাকর্মীরা ফুলের শুভেচ্ছা জানাতে গেলে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি পুরো দেশকে জেল উল্লেখ করে বলেন, আজকে জেলখানার বাইরে ও ভিতরের বাংলাদেশকে একটা আলাদা করার খুব একটা সুযোগ আছে বলে মনে হয় না, বরং জেল খানায় যারা আছে তারা নিরাপদে আছে। যারা রাস্তায় হাটে, অফিসে থাকে, শিক্ষাঙ্গণে থাকে, শিল্পাঞ্চলে থাকে তারা কতটুকু নিরাপদ? তারাই বলতে পারবে।

তিনি বলেন, ঐক্যবদ্ধ মানুষ যে কত বড় শক্তি সেটি ৬৯ গণ অভ্যুত্থান, ৯০ গণ অভ্যুত্থান এগুলো আমাদের ইতিহাসে জ্বল জ্বল করছে।

শামসুজ্জামান দুদু বলেন, সেহেতু শান্তিপূর্ণ আন্দোলন সবকিছুরই প্রাথমিক পর্যায়। শান্তিপূর্ণ আন্দোলনই আমাদেরকে চুড়ান্ত বিজয়ের রাস্তা দেখাবে এবং আমরা সফলতা পাবো। অস্ত্র নিয়ে লড়াই করা খুব সহজ কিন্তু অস্ত্র ছাড়া গণতান্ত্রিক আন্দোলন যত কঠিনই হোক এটিই বাস্তবমুখী।

তিনি আরো বলেন, আমরা একটা যুদ্ধ করা জাতি। যে দেশে ৩০ লক্ষ লোক প্রাণ দিয়েছে গণতন্ত্র ও স্বাধীনতার জন্যে, অধিকার পুনঃপ্রতিষ্ঠার জন্য সেই দেশে মানুষকে জেল খাটতে হবে, আমার মনে হয় যারা স্বাধীনতা যুদ্ধে রক্ত দিয়েছেন তারা কেউ ভাবতে পারেনি। যারা ৭১ রণাঙ্গনে যুদ্ধ করে জীবন দিয়েছে তারা কখনও এ বিষয় টি ভাবতে পারেনি।

শাসক দলকে উদ্দেশ্য করে বিএনপির এই সিনিয়র নেতা বলেন, সরকারের প্রতি আমার অনুরোধ শান্তিপূর্ণ স্ব-অবস্থানে থেকে সরকার এবং বিরোধী দল মিলে কি করে আগামী দিনে একটি ফয়সালার দিকে আগাতে পারি সে ভাবনাটা সরকারের ভাবা উচিত।

এসময় উপস্থিত ছিলেন ‘দেশ বাচাও মানুষ বাচাও’ আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন, জিয়া শিশু কিশোর সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ মোশাররফ হোসেন চৌধুরী, শরীফুল ইসলাম শরীফ, ফেরদৌস হাসান টিটো, গোলাম সরোয়ার সরকার প্রমুখ।

rtnn