Thursday , April 26 2018
Breaking News

ইঞ্জুরিতে পড়ে এবারের মতো আইপিএল শেষ রাবাদার

আইপিএল শুরুর প্রাক্কালে দিল্লি ডেয়ারডেভিলস ফ্র্যাঞ্চাইজি শিবিরে হানা দিয়েছে খারাপ খবর। জমজমাট টুর্নামেন্ট শুরুর মাত্র একদিন আগে আইপিএল থেকে ছিটকে গেলেন দক্ষিণ আফ্রিকার তারকা পেসার কাগিসো রাবাদা। কোমরের চোটের জন্য তিন মাস মাঠের বাইরে থাকতে হবে তাকে।

প্রোটিয়া গতিদানবের বদলে দিল্লি টিম ম্যানেজম্যান্ট কাকে নেবে সেই বিষয়ে এখনও চূড়ান্ত কিছু জানা যায়নি। ১১তম আইপিএলের জন্য ৪.২ কোটি রুপিতে রাবাদাকে রাইট টু ম্যাচ কার্ডে দলে নেয় দিল্লি ডেয়ারডেভিলস ফ্র্যাঞ্চাইজি। বর্তমানে বল হাতে ক্যারিয়ারের সেরা ফর্মে রয়েছেন প্রোটিয়া এই গতিদানব। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে বল হাতে দুর্দান্ত পারফরমেন্স প্রদর্শন করেন এই মুহূর্তে টেস্টের এক নম্বর বোলার।

চলতি মৌসুমে দক্ষিণ আফ্রিকার মাটিতে হওয়া দশটি টেস্টই খেলেছেন রাবাদা, এছাড়াও ঘরের মাঠে ৯টি ওয়ানডে ম্যাচের মধ্যে আটটি খেলেছেন তিনি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচে পিঠে কিছুটা ব্যথা অনুভব করেন কাগিসো রাবাদা। এই কারণে তিনি অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে মাত্র আট ওভার বল করতে পেরেছিলেন। পরে স্ক্যান করলে তার ইনজুরি ধরা পড়ে।

প্রোটিয়াদের ডাক্তার দলের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ টেস্ট চলাকালীনই চোট পান রাবাদা। ম্যাচ চলাকালীনই কোমরে ব্যাথা অনুভব করেন তারকা পেসার।’ চিকিৎসকদের মত, এই মুহূর্তে রাবাদার দ্রুত সুস্থ হয়ে ওঠার জন্য বিশ্রাম প্রয়োজন। চার ম্যাচে মোট ২৩টি উইকেট নিয়ে প্লেয়ার অব দ্য সিরিজ নির্বাচিত হন কাগিসো রাবাদা।

দক্ষিণ আফ্রিকার পরবর্তী সিরিজ শ্রীলঙ্কার বিপক্ষে। আগামী জুলাইয়ে শ্রীলঙ্কা সফর করবে প্রোটিয়ারা। এই সিরিজে তারা দুইটি টেস্ট, পাঁচটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। প্রথমে এই সিরিজে তিনটি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু পরবর্তীতে একটি টেস্ট ম্যাচ কমিয়ে সূচিতে পাঁচটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ অন্তর্ভুক্ত করা হয়।

জুলাইয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বি-পাক্ষিক সিরিজের আগে তারকা পেসার সুস্থ হয়ে উঠবেন বলে আশাবাদী দক্ষিণ আফ্রিকা দলের চিকিৎসকরা। এর আগে আইপিএল থেকে ছিটকে গিয়েছিলেন অস্ট্রেলিয়া দলের অন্যতম প্রধান ও তারকা পেসার মিচেল স্টার্ক। আইপিএলে তার খেলার কথা ছিল কলকাতা নাইট রাইডার্সে। স্টার্কের পরিবর্তে কেকেআর শিবিরের হয়ে খেলবেন ব্রিটিশ বোলিং অলরাউন্ডার টম কুরান।

এবারের আইপিএলে রাবাদাদের দল দিল্লি ডেয়ারডেভিলসকে নেতৃত্ব দেবেন গৌতম গম্ভীর। রাবাদা ছিলেন ওই দলের পেস আক্রমণের মূলে। কিন্তু এখন দিল্লিকে পরিকল্পনা বদলাতে হচ্ছে। ২২ বছর বয়সী পেসারকে না পাওয়া তাদের জন্য বড় ধাক্কা। দলটি ২০১২ সালের পর আর প্লে অফেই খেলতে পারেনি। দিল্লি দলে এই মুহূর্তে পেস বিভাগে রয়েছেন ট্রেন্ট বোল্ট, মোহাম্মদ শামি, ক্রিস মরিস,ড্যানিয়েল ক্রিস্টিয়ানের মতো তারকা পেসার। ৮ এপ্রিল কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে অভিযান শুরু করবে দিল্লি ডেয়ারডেভিলস।