Thursday , April 26 2018
Breaking News

আবারও আইসিসি থেকে সুসংবাদ পেল সাবেক অজি অধিনায়ক স্মিথ

বল বিকৃতির দায়ে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এক বছরের জন্য নিষিদ্ধ করেছে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথকে। তাই সময়টা খুব একটা ভালো যাচ্ছেনা স্মিথের। সাম্প্রতিক সময়ে দক্ষিণ আফ্রিকা সফরে ব্যাট হাতেও ব্যর্থ ছিলেন তিনি। তবে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা, আইসিসি থেকে সুসংবাদ পেয়েছেন এই সাবেক অজি অধিনায়ক ।

আইসিসি টেস্ট ব্যাটসম্যান র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছন স্মিথ। মঙ্গলবার আইসিসির প্রকাশিত টেস্ট র‍্যাঙ্কিংয়ে এমনটি উঠে এসেছে। টেস্ট ব্যাটসম্যান র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। স্মিথ থেকে ১৭ রেটিং পিছিয়ে থেকে ৯১২ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি।

টেস্ট ব্যাটসম্যান র‍্যাঙ্কিংয়ে সেরা পাঁচে রয়েছেন বল বিকৃতির দায়ে নিষিদ্ধ হওয়া অস্ট্রেলিয়ার সাবেক সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। ৮২০ রেটিং নিয়ে র‍্যাঙ্কিংয়ের পাঁচে রয়েছেন এই অজি ব্যাটসম্যান। ৮১৩ রেটিং নিয়ে ছয়ে রয়েছেন এবি ডি ভিলিয়ার্স। এছাড়াও প্রথমবারের মতো র‍্যাঙ্কিংয়ের সেরা দশে উঠে এসেছেন প্রোটিয়া ওপেনার এইডেন মারক্রাম।

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন এই ওপেনার। ৭৫৯ রেটিং নিয়ে নবম স্থানে রয়েছেন তিনি। এছাড়াও বাংলাদেশীদের মধ্যে ৬৪২ রেটিং নিয়ে র‍্যাঙ্কিংয়ের ২১তম স্থানে রয়েছেন সাকিব আল হাসান। ২৭’এ তামিম ইকবাল এবং ২৮’এ রয়েছেন মুশফিকুর রহিম।

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন বাংলাদেশের অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসান। ৪২০ রেটিং নিয়ে সবার উপরে রয়েছেন এই ক্রিকেটার। ৩৯ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা। র‍্যাঙ্কিংয়ের তৃতীয় স্থানে রয়েছেন প্রোটিয়া অলরাউন্ডার ভার্নন ফিল্যান্ডার।

steven-smith
আইসিসির সদ্য প্রকাশিত বোলিং র‍্যাঙ্কিংয়ে ছয়ে থেকে ক্যারিয়ার শেষ করেছেন দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার মরনে মরকেল। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শুরু হওয়ার আগেই এটি তার ক্যারিয়ারের শেষ সিরিজ বলে ঘোষণা দিয়েছিলেন এই ফাস্ট বোলার। বোলিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে রয়েছেন আরেক প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা।

৮৯১ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসন। তৃতীয় স্থানে রয়েছেন ফিল্যান্ডার। র‍্যাঙ্কিংয়ে ১৯তম স্থানে রয়েছেন বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার সাকিব আল হাসান।